হঠাৎ ল্যাপটপ গরম হলে করণীয়

হঠাৎ ল্যাপটপ গরম হলে করণীয়

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

ঘরে কিংবা অফিসে অনেকেই ল্যাপটপ ব্যবহার করেন। সহজে বহনযোগ্য ও ডেস্কটপের তুলনায় দামে সস্তা হওয়ায় সবার প্রথম পছন্দ ল্যাপটপ। তবে ল্যাপটপে কাজ করার সময় অনেকেই বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। এর মধ্যে অন্যতম সমস্যা হচ্ছে ল্যাপটপ হিটিং ইস্যু।

কাজ করার সময় হঠাৎ করেই গরম হয়ে যায় ল্যাপটপ। অনেকে এটিকে হালকাভাবে নেন। কিন্তু এটি ল্যাপটপের বড় সমস্যার জানান দিচ্ছে। এ ছাড়াও এ থেকে হতে পারে বিস্ফোরণের মতো দুর্ঘটনা। বেশ কিছু কারণে ল্যাপটপ গরম হতে পারে। যেমন-

> অনেক সময় এমন কিছু কাজ ল্যাপটপে করা হয়, যার জন্য প্রসেসর খুব বেশি প্রসেস করতে থাকে। এর কারণে ল্যাপটপ গরম হয়ে যেতে পারে।

> ল্যাপটপের ফ্যান নষ্ট হলে এই সমস্যা হতে পারে। প্রত্যেক ল্যাপটপে কুলিং ফ্যান থাকে। যার মাধ্যমে গরম হাওয়া বাইরে খুব সহজেই বেরিয়ে আসে। এক্ষেত্রে যদি ফ্যান খারাপ হয়ে যায় তাহলে ল্যাপটপের ভেতরের গরম হাওয়া বেরিয়ে আসতে পারে না।

> ল্যাপটপের র‌্যামের ক্ষেত্রে নির্দিষ্ট কার্যক্ষমতা রয়েছে। কোনো কারণে সেই কার্যক্ষমতার থেকে বেশি কাজ করতে হলে ল্যাপটপের র‌্যামের উপর অতিরিক্ত চাপ তৈরি হয়। যার ফলে ল্যাপটপ গরম হতে পারে।

> ল্যাপটপে একসঙ্গে একাধিক কাজ করলে ল্যাপটপের উপর অতিরিক্ত চাপ তৈরি হয়। ফলে ল্যাপটপ গরম হতে পারে।

চলুন জেনে নেওয়া যাক ল্যাপটপ হঠাৎ গরম হলে দ্রুত যা করবেন-

> ল্যাপটপ যদি কোনো কারণে অনেক গরম হয়ে যায়। তাহলে যত দ্রুত সম্ভব ল্যাপটপটি বন্ধ করে দিন। কারণ অনেক গরম হওয়ার ফলে সমস্যা তৈরি হতে পারে।

> যে সফটওয়্যারটির মাধ্যমে ল্যাপটপ গরম হচ্ছে সেটি যদি ডিটেক্ট করতে পারেন, তাহলে সেই সফটওয়্যার বন্ধ রাখুন।

> চেষ্টা করুন কোনো ঠান্ডা জায়গায় ল্যপটপটি রাখতে।

> কখনোই একসঙ্গে একাধিক ভারী সফটওয়্যার নিয়ে কাজ করবেন না।

> ল্যাপটপের কুলিং ফ্যান সঠিক আছে কি না তা দেখুন।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :