হলুদের টোনার যেভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

হলুদের টোনার যেভাবে ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

জীবনযাপন

রাজশাহী টাইমস ডেক্সঃ

ত্বকের উজ্জ্বলতা সবাই ধরে রাখতে চায়। তবে প্রতিদিনের দূষণ ও ব্যবহৃত প্রসাধনীর ক্ষতি এড়িয়ে ত্বকের উজ্জ্বলতা ধরে রাখা বেশ কষ্টকর। যদিও বাজারে এখন ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিকারী বিভিন্ন ক্রিম, সিরাম, টোনারসহ যাবতীয় প্রসাধনী পাওয়া যায়।

তবে এসব প্রসাধনী যত কম ব্যবহার করবেন ততই ত্বক স্বাস্থ্যজ্জ্বল থাকবে। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সব সময় ঘরোয়া উপাদানে ভরসা রাখুন। তেমনই এক উপাদান হলো হলুদ।

রূপচর্চায় হলুদ ব্যবহৃত হয়ে আসছে যুগ যুগ ধরে। তবে হলুদকে টোনার হিসেবে কখনও ব্যবহার করেছেন কি? হলুদের টোনার খুব দ্রুত ত্বকে আনে উজ্জ্বলতা।

এমনকি এই টোনার নিয়মিত ব্যবহার করলে কমে যাবে বলিরেখাও। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে কীভাবে তৈরি করবেন হলুদের টোনার ও এটি ব্যবহারের উপায় জেনে নিন-

কীভাবে তৈরি করবেন হলুদের টোনার?

হলুদের টোনার তৈরি করতে লাগবে কাঁচা হলুদ বাটা, অ্যালোভেরা জেল, গ্রিন টি, গোলাপ জল, লেবুর রস ও পানি। প্রথমে এক গ্লাস পানি গরম করে নিন।

তারপর তা ঠান্ডা করে ২ টেবিল চামচ কাঁচা হলুদ বাটা, ১ টেবিল চামচ অ্যালোভেরা জেল, ১ টেবিল চামচ গ্রিন টি, ২ টেবিল চামচ গোলাপ জল ও ১ টেবিল চামচ লেবুর রস ভালো করে মিশিয়ে নিন।

এবার মিশ্রণটি একটি কাচের স্প্রে বোতলে ভরে ফ্রিজে রাখুন। প্লাস্টিকের বোতলে এই টোনার রাখবেন না। এভাবে সংরক্ষণ করলে টানা ১৫ দিন হলুদের এই টোনার ব্যবহার করতে পারবেন।

কীভাবে ব্যবহার করবেন?

ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সপ্তাহে অন্তত ২-৩ বার হলুদের টোনার ত্বকে ব্যবহার করুন। এই টোনার ব্যবহার করার আগে অবশ্যই পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ফেলুন।

তারপর হলুদের টোনার মুখে লাগিয়ে ৩ মিনিট মুখ ভালো করে ম্যাসাজ করুন। এরপর হালকা গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন। সব শেষে মুখে ময়েশ্চরাইজার লাগাতে ভুলবেন না যেন!

সূত্র: বিবিউটিফুল

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :