১৫ হাজার টাকার মধ্যে সেরা ৫ স্মার্টফোন

১৫ হাজার টাকার মধ্যে সেরা ৫ স্মার্টফোন

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

প্রতিনিয়তই বাড়ছে স্মার্টফোনের চাহিদা। ছবি তোলা, দূর দুরান্তে ভিডিও কিংবা অডিও কলে কথা বলা, সোশ্যাল মিডিয়া ব্যবহার সবই হচ্ছে এক স্মার্টফোনে। আবার অনেকেই স্মার্টফোনে কনটেন্ট তৈরি করে মাসে লাখ লাখ টাকা ইনকাম করছেন। বাজেটের কারণে নামিদামি স্মার্টফোন কিনতে পারেন না অনেকেই। তবে শুধু নামিদামি স্মার্টফোন নয় কমের মধ্যেও ভালো স্মার্টফোন পাবেন বাজারে।

চলুন জেনে নেওয়া যাক ১৫ হাজারের মধ্যে বছরের সেরা কিছু স্মার্টফোন সম্পর্কে-

ভিভো ওয়াই১০
ভিভোর ফোন এখন বাজারের সেরা ফোনগুলোর তালিকায় শুরুতেই রাখা হয়। ভিভো ওয়াই১০ স্মার্টফোনে দেওয়া হয়েছে একটি দিলিও পি৩৫ প্রসেসর, ২জিবি র্যাম এবং ৩২ জিবি মেমরিতে চলে। আরও থাকছে ৫০০০এমএএইচ ব্যাটারি এবং অ্যান্ড্রয়েড ১১ ও এস। একটি ৬.৫১ ইঞ্চি ডিসপ্লে, ৫ এমপি ফ্রন্ট ক্যামেরা, দুটি ন্যানো সিম স্লট এবং একটি মাইক্রো এসডি স্লট সহ, এই স্মার্টফোনটি বহুমুখীতাও অফার করে। এটি অ্যাক্সিলোমিটার, অ্যাম্বিয়েন্ট লাইট সেন্সর, প্রক্সিমিটি সেন্সর এবং ই-কম্পাসকেও সমর্থন করে। দাম থাকছে ১১-১২ হাজারের মধ্যেই।

শাওমি রেডমি ৯
শাওমি বাংলাদেশ সহ বিশ্ববাজারে একটি বড় অংশ দখল করে আছে। যারা ১৫ হাজারের মধ্যে একটি ভালো স্মার্টফোন খুঁজছেন তাদের প্রথম পছন্দ হতে পারে শাওমি রেডমি ৯ সেটটি। মিডিয়াটেক এর হেলিও জি ৮০ প্রসেসর আর ৫০২০ মিলিএম্প এর ব্যাটারি থাকছে শাওমি রেডমি ৯ ফোনটিতে। রেডমি ৯ এ র্যাম থাকছে ৪ জিবি ও ইন্টারনাল স্টোরেজ থাকছে ৬৪জিবি। কোয়াড ক্যামেরার ফোন, রেডমি ৯ যে কোনো ধরনের ব্যবহারকারীর চাহিদা পূরণে সক্ষম। অন্যসব শাওমি ফোনের মতো এই ফোনটিতেও ফিংগারপ্রিন্ট সেন্সর রয়েছে। বর্তমানে এর দাম থাকছে ১৪ হাজার ৯৯৯ টাকা।

অপো এ১৬ই
বর্তমানে বাজারে অপো স্টাইলিশ এবং দুর্দান্ত ক্যামেরা তৈরির জন্য পরিচিত। অপো এ১৬ই-তে থাকছে ৪ জিবি র্যাম এবং ৬৪ জিবি স্টোরেজ সহ একটি প্রসারিত মেমরি স্লট। ডিসপ্লেটি একটি ৬.৫২ ইঞ্চি এইচডি+ স্ক্রিন। এটিতে একটি অ্যান্ড্রয়েড ১১ অপারেটিং সিস্টেম রয়েছে এবং এটি একটি ৪,২৩০ এমএএইচ ব্যাটারি দেওয়া হয়েছে। এলইডি ফ্ল্যাশ সহ একটি ১৩ এমপি ব্যাক ক্যামেরা এবং ৫ এমপি এর ফ্রন্ট ক্যামেরা সহ, এটিতে উল্লেখযোগ্য ক্যামেরা কার্যক্ষমতাও রয়েছে। তবে এই ফোনের ফিঙ্গারপ্রিন্ট সেন্সর পাওয়া যাবে না। বর্তমানে এর দাম থাকছে ১৩ হাজার ৯৯০ টাকা।

রেডমি ১০সি
উচ্চ-পারফরম্যান্স প্রসেসর এবং অপারেটিং সিস্টেমের কারণে এই রেঞ্জে শাওমি রেডমি ১০সি তাদের অন্যান্য মডেলের থেকে ভালো। ৪/৬৪ জিবি ভেরিয়েন্ট একটি অ্যান্ড্রয়েড ১১ ওএস সহ আসে। এটিতে একটি ১৮ ওয়াটের দ্রুত চার্জিং বিকল্পের সঙ্গে ৫০০০ এমএএইচ ব্যাটারি রয়েছে। এর স্ন্যাপড্রাগন ৬৮০ চিপসেটের কারণে, এটি একটি কঠিন কর্মক্ষমতাও প্রদান করে। ডিসপ্লেটি ৬.৭১ ইঞ্চি এইচডি-তে একটি গরিলা গ্লাস-সুরক্ষিত স্ক্রিন। পিছনের ক্যামেরাটি ৫০+২ এমপি রেজোলিউশনের ডুয়াল ক্যামেরা সহ আসে। দাম থাকছে বর্তমানে ১৪ হাজার ৯৯৯ টাকা।

পোকো এম২
অল্প দিনেই শাওমির পোকো বাজারে বেশ পোক্ত স্থান দখল করেছে। ৬ জিবি র্যাম, কোয়াড ক্যামেরা সেটাপ, শক্তিশালী মিডিয়াটেক হেলিও জি৮০ প্রসেসর এর মত ফিচার থাকছে ফোনটিতে।শাওমির পোকো এম২ ফোনটি। ফোনটিতে রয়েছে ৫০০০মিলিএম্প এর বিশাল ব্যাটারি৷ এছাড়াও ফোনটির ৬.৫৩ইঞ্চির ডিসপ্লের রেজ্যুলিউশন ফুল এইচডি প্লাস। ৬ জিবি র্যাম ও ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ ভ্যারিয়েন্টের দাম দাম থাকছে ১৫ হাজার ৯৯৯ টাকা। তবে এর ৬জিবি র্যাম ও ১২৮ জিবি ইন্টারনাল স্টোরেজ এর একটি ভ্যারিয়েন্টের দাম ১৬হাজার ৯৯৯ টাকা।

সূত্র: ইন্ডিয়া টুডে

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :