৯ই মার্চ থেকে পশ্চিম পাকিস্তানিদের ঢাকা ছাড়ার হিড়িক পড়ে যায়

৯ই মার্চ থেকে পশ্চিম পাকিস্তানিদের ঢাকা ছাড়ার হিড়িক পড়ে যায়

জাতীয়

রাজশাহী টাইমস ডেক্সঃ

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের পর ৯ই মার্চ ১৯৭১ সালে পূর্ব বাংলার সরকারি কর্মচারীরা জীবন দিয়ে হলেও বঙ্গবন্ধুর নির্দেশ পালন করবেন বলে ঘোষণা দেন।

শিল্পীরা সিদ্ধান্ত নেন, ঢাকা বেতার ও টেলিভিশনের সব অনুষ্ঠান বর্তমান গণআন্দোলনের অনুকূল হবে। বঙ্গবন্ধুর ভাষণ রিলে করার শর্তে বেতারকর্মীরা ধর্মঘট প্রত্যাহার করে কাজে যোগ দেন।

৯ই মার্চ পূর্ব বাংলার স্বাধীনতা স্বীকার করে নেওয়ার জন্য পশ্চিম পাকিস্তানকে আহবান জানান মওলানা আবদুল হামিদ খান ভাসানী। তিনি ১৪ দফার ভিত্তিতে আন্দোলনের ডাক দেন।

আর বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের সঙ্গে ছাত্রনেতারা একাত্মতা ঘোষণা করেন।ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদ সভাপতি নূরে আলম সিদ্দিকী ও সাধারণ সম্পাদক জনাব শাজাহান সিরাজ, ডাকসুর সহ-সভাপতি জনাব আ স ম আবদুর রব ও সাধারণ সম্পাদক জনাব আব্দুল কুদ্দুস মাখন এক যুক্তবিবৃতি দেন।

বিবৃতিতে ছাত্রনেতারা বলেন, ৭ই মার্চে রেসকোর্স ময়দানে ঐতিহাসিক জনসভায় বঙ্গবন্ধু যে প্রত্যক্ষ কর্মসূচি ঘোষণা করেছেন, তারা তার প্রতি পূর্ণ সম্মান জ্ঞাপন করেন। সবাইকে আন্দোলনে ঐক্যবদ্ধভাবে ঝাপিয়ে পরার আহবান জানান তারা।

এদিকে, বঙ্গবন্ধুর ভাষণের পর ৯ই মার্চ থেকে পশ্চিম পাকিস্তানীদের ঢাকা ছাড়ার হিড়িক পড়ে যায়। অন্যদিকে পশ্চিম পাকিস্তানে থাকা বাঙালিদের কোথাও যাবার উড়োজাহাজের টিকিট দেওয়া বন্ধ রাখা হয়।

মন্তব্য করুনঃ

আপনার মন্তব্য করুন :