কেন টস জিতে ফিল্ডিং নিয়েছিলো বাংলাদেশ?

খেলাধুলা

খেলা ডেক্সঃ

কেন বাংলাদেশ টস জিতে আগে ব্যাটিং না নিয়ে ফিল্ডিং বেছে নিয়েছিলো? তবে কি সাগরিকার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামের উইকেটের চরিত্র আর গতি-প্রকৃতি ভুল করেছে বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট?

যে পিচে দুই আফগান ওপেনার রহমানউল্লাহ গুরবাজ আর ইবরাহিম জাদরান- দুজনই সেঞ্চুরি হাঁকিয়ে উদ্বোধানী জুটিতে আড়াইশো পার করে ২৫৬ রানের বড়সড় জুটি গড়ে দিয়েছেন। শেষ দিকে প্রায় নিয়মিত বিরতিতে উইকেট হারানোর পরও যে উইকেটে হাসমতউল্লাহ শহীদির দল প্রথম ব্যাট করে ৩৩১ রানের হিমালয় সমান স্কোর গড়ে- সেখানে কেন লিটন দাস আগে ব্যাটিং করা বাদ দিয়ে বোলিং বেছে নিলেন?

অনেকেরই মত, বাংলাদেশ আগে ব্যাট করলে হয়তো খেলার চালচিত্র ও ফল ভিন্ন হতে পারতো। তার পক্ষে একটি বড় দলিলও আছে। পরিসংখ্যান ও ইতিহাস জানাচ্ছে, গত বছর ফেব্রুয়ারিতে এই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম ম্যাচ অনেক কষ্ট করে জেতার পর দ্বিতীয় খেলায় আগে ব্যাট করে লিটন দাসের দারুন শতক (১২৬ বলে ১৩৬) আর মুশফিকুর রহিমের (৯৩ বলে ৮৬) ওপর ভর করে ৩০৬ রানের বড় স্কোর গড়ে ৮৮ রানের বিশাল জয়ে সিরিজ নিশ্চিত করেছিল তামিমের দল।

আর এবার লিটন দাসের দল টস জিতে ঠিক তার উল্টোটা করে রান পাহাড়ের নিচ চাপা পড়লো। শুধু আফগান রান পাহাড়ের নিচে চাপা পড়াই নয়, সিরিজও হলো হাতছাড়া। এখন ১১ জুলাই শেষ ম্যাচে মাঠে নামতে হবে ধবলধোলাইয়ের লজ্জা এড়াতে। ভক্ত ও সমর্থকদের মনে তাই রাজ্যের প্রশ্ন, কেন কী কারণে বাংলাদেশ টস জিতে আগে ব্যাটিং না নিয়ে বোলিং করলো?

শনিবার রাতে খেলা শেষে মিডিয়ায় কথা বলতে আসা মেহেদি হাসান মিরাজ এ প্রশ্নের উত্তরে বোঝানোর চেষ্টা করেন, প্রথম ম্যাচে প্রথম সেশনে উইকেট একটু স্লো ছিল। তাই বাংলাদেশ দলের কোচ হাতুরুসিংহে আর অধিনায়ক লিটন দাস মিলে প্রথম ব্যাটিংয়ের বদলে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন।

মিরাজ বলেন, ‘রাতে উইকেট আরেকটু ভালো হয়। এর আগেরদিন আমরা প্রথমে ব্যাটিং করেছি। উইকেট একটু স্লো ছিল। বল নিচু ছিল। রাতে উইকেট একটু ভালো হয়ে গিয়েছিল, সে জন্য ক্যাপ্টেন কোচ সিদ্ধান্ত নিয়েছে আমরা যদি বোলিং করি আর পরের ইনিংসে ব্যাটিং করি আমাদের জন্য সহজ হয়ে যাবে। আর যদি ওদের অল্পের ভেতর আউট করতে পারি। এটাই প্ল্যান ছিল।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *