নওগাঁর মান্দায় ব্রিজ আছে রাস্তা নেই, দুর্ভোগে পথচারী

নওগাঁর মান্দায় ব্রিজ আছে রাস্তা নেই, দুর্ভোগে পথচারী-রাজশাহী টাইমস

রাজশাহী

আমজাদ হোসেন নওগাঁ:

নওগাঁর মান্দায় উপজেলার জোতবাজার এলাকায় আত্রাই নদীর উপরে প্রায় ১৮ কোটি টাকা সরকারী ব্যয়ে ব্রিজের নির্মাণ কাজ ১৮ সালে দিকেশুরু হয় ,প্রায় পাঁচ বছর পেরিয়ে গেলেও নির্মাণ কাজ শেষ হয়নি। বর্তমান রাশিয়া ইউক্রেন যুদ্ধের কারণে দ্রব্যমূল্যের দাম বাড়ার জন্য ব্রিজ টির নির্মাল কাজ থমকে যায়, পরে ঠিকাদার প্রতিষ্ঠান ব্রিজ নির্মাণের জন্য কয়েকটি ঠিকাদার প্রতিষ্ঠানের কাছে হাত বদল হওয়ার পর।

ব্রিজটির নির্মাণ কাজ ২০২৩ সালের ফেব্রুয়ারির দিকে শেষ হওয়ার কথা থাকলেও, ঠিকাদার প্রতিষ্ঠান ব্রিজ টি এখন পর্যন্ত নির্মাণ কাজ শেষ করতে পারেনি। এই ব্রিজের কাজ সম্পূর্ণ না হওয়ার কারণে, দুর্ভোগে পড়েছে পথচারীরা ও স্কুল-কলেজের ছাত্র ছাত্রীরা। ফলে নৌকা পারাপারের জন্য অপেক্ষা করতে হয় দীর্ঘ সময়।

ব্রিজ টির কাজ শেষ না হলেও মানুষ মোটরসাইকেল এবং রিক্সা ভ্যান চলাচলের উপযোগী হয়েছে বলে মনে করেন সাধারণ পথচারীরা । এই জোতবাজার এলাকায় একটিমাত্র রাস্তা হওয়ার কারণে প্রতিদিন রাজশাহী জেলা ও নওগাঁ জেলার, প্রায় ৫ হাজারেরও বেশি মানুষের যাতাআত করে এই রাস্তায়, ফলে নৌকা পারাপারের জন্য অনেক সময় অপেক্ষা করতে হয় এই কারণে ব্যাপক সমস্যার সম্মুখীন হতে হয় সাধারণত পথচারীদের।

সেক্ষেত্রে ব্রিজের একপাশে সংযোগ সড়ক আছে কিন্তু আরেক পাশে সংযোগ সড়ক না থাকার কারণে পারাপার হতে পারছে না কোন কিছুই। এ বিষয়ে ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে কথা বললে তিনি জানান, সংযোগ সড়কের জন্য সরকার যে টাকা বরাদ্ধ দিয়েছে, সে টাকাই সংযোগ সড়ক করতে গেলে প্রচুর লসের মুখে পড়বো, তাই সংযোগ সড়ক রিটেন্ডারের জন্য আবেদনের কথাবার্তা চলছে।

মান্দা উপজেলা এলজিডির প্রকৌশলী সাইদুর রহমানের সঙ্গে কথা বললে তিনি বলেন, আমরা চেষ্টা করেছি কিন্তু সংযোগ সড়ক করার জন্য, কিন্তু আশেপাশে ওই ব্রিজের সংযোগ সড়কের মাটি ভরাটের বর্তমানে কোন উপায় না থাকার কারণে আমরা বিকল্প কোন একটা ব্যবস্থা গ্রহণ করার চেষ্টা চালিয়ে যাচ্ছি। ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *