নাটোরে বঙ্গবন্ধুর স্মৃতিচারণে (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস পালন, শহিদুল ইসলাম বকুল এমপির

রাজশাহী

শাহাদত হোসেন:

বঙ্গবন্ধুর স্মৃতিচারণে বাগাতিপাড়া উপজেলার পাঁকা উইনিয়নের লোকমানপুর উচ্চ বিদ্যালয় মাঠে শহিদুল ইসলাম বকুল (১৫ আগস্ট) জাতীয় শোক দিবস পালন করেন। বঙ্গবন্ধুর স্মৃতিচারণে জাতীয় শোক দিবস পালনে বঙ্গবন্ধুর জীবনের নানা দিক তুলে ধরে আলোচনার মধ্য দিয়ে পালিত হয় ১৫ আগস্ট জাতীয় শোক দিবস।

এসময় বক্তারা বলেন পঁচাত্তরের ১৫ আগস্টে নির্মম হত্যায় নিহতদের স্মৃতিচারণ ও শোক দিবস পালন করা হয় সারাদেশে,এরই ধারাবাহিকতায় নাটোরে বাগাতিপাড়া উইনিয়নের পাঁকা লোকমানপুরেও পালিত হয়েছে জাতীয় শোক দিবস।

(১৫ আগস্ট ২০২৩) বুধবার দুপুরে উপজেলার পাঁকা উইনিয়নের লোকমানপুর উচ্চ বিদ্যালয় মাঠে ১ নং পাঁকা উইনিয়ন আওয়ামীলীগ এর উদ্যেগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে উপস্থিত ছিলেন নাটোর ১ আসন(লালপুর – বাগাতিপাড়া) সাংসদ শহিদুল ইসলাম বকুল আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি জনাব মোঃ অধ্যাপক ইউনুস আলী,সহ-সভাপতি নাটোর জেলা আওয়ামীলীগ।উপস্থিত ছিলেন জনাব মোঃ অহিদুল ইসলাম গকুল চেয়ারম্যান বাগাতিপাড়া উপজেলা পরিষদ, সদস্য নাটোর জেলা আওয়ামী লীগ।

আরও উপস্থিত ছিলেন বিশেষ অতিথি জনাব মোঃ নূরুল ইসলাম ঠান্টু সভাপতি বাগাতিপাড়া উপজেলা আওয়ামীলীগ উপস্থিত ছিলেন জনাব মোঃ আব্দুল ওয়াহাব সহ-সভাপতি বাগাতিপাড়া উপজেলা আওয়ামীলীগ উপস্থিত ছিলেন জনাব দীপক কুমার কুন্ডু সহ-সভাপতি বাগাতিপাড়া উপজেলা আওয়ামীলীগ।উপস্থিত ছিলেন শ্রমিক লীগের বাগাতিপাড়া থানার সভাপতি এবং সাধারণ সম্পাদক।

উপস্থিত ছিলেন জনাব মোঃ রাকিবুল ইসলাম রাকিব যুগ্ন সাধারণ সম্পাদক বাগাতিপাড়া উপজেলা আওয়ামীলীগ।

বঙ্গবন্ধু কেনো হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বলা হয়?? বাঙলায় জন্ম নেওয়া অনেক মনীষী ও বিশ্ব জুড়ে অনেক নেতা নাম করেছেন। ইশ্বর চন্দ্র বিদ্যাসাগর,কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুর, সত্যজিৎ রায়ের জন্ম হয়েছে। আবার বিশ্ব জুড়ে অনেক নেতা আন্দোলন সংগ্রামও করেছেন।

কিন্তু বঙ্গবন্ধু একমাত্র। যিনি সংগ্রাম করে এ দেশকে স্বাধীনতা এনে দিয়েছেন বাঙালিদের, এমন আর নেই।এ কারণে বৈশ্বিক ফোরাম এবং জাতিসংঘ তাকে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালির খেতাব দিয়েছে। হাজার বছরের শ্রেষ্ঠ পুরুষ একজনই তিনি হচ্ছে বাংলাদেশের স্থপতি জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

শহিদুল ইসলাম বকুল বলেন, ৭১ সালের আগে বাঙালির কোনো পরিচয় ছিল না। আমরা ছিলাম বিশৃঙ্খলিত জাতি। বাঙালি ছিলো পাকিস্তানের সংখ্যালঘু হিসেবে। নিজস্ব ভূমি ছিল না।নিজস্ব পতাকা ছিল না। আমাদের মানচিত্র ছিল না। কিন্তু বাঙালি জাতির জন্য এসব এনে দিতে পেরেছিলেন একমাত্র একজন’ই। তিনিই হচ্ছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আজ ১৫ আগস্ট তারই শাহাদাৎ বার্ষিকী পালন করা হয় গোটা বাংলাদেশে।

১৯৭১ সালের আগে অনেকেই বাঙালি জাতিকে ঐক্যবদ্ধ করার চেষ্টা করেছে। কিন্তু হয়নি। একমাত্র বঙ্গবন্ধু পেরেছিলেন। এর পূর্বে ৬৯,৭০, ৭১ সালে তিনি বাঙালির জন্য কঠিন পরিশ্রম করে ডাক দিয়েছিলেন এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম।

পরবর্তীতে দেশ স্বাধীন হওয়ার মাত্র ৩ বছরের মাথায় পাকিস্তানি প্রেতাত্মারা ও দেশি-বিদেশি ষড়যন্ত্রে বঙ্গবন্ধুকে হত্যা করা হয়। সেদিন তারা বাঙালি জাতীয়তাবাদকেও হত্যা করেছিল। তবে আজকের প্রধানমন্ত্রী ও জননেত্রী শেখ হাসিনা দেশে ফেরার পর দেশের হাল ধরে দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিচ্ছেন। স্থানীয় আওয়ামী লীগের নেতারা বলেন,বর্তমান উন্নয়নকে,বাধাগ্রস্ত করতে এখনো ষড়যন্ত্র চলছ।

এসময় আরো উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ, পাঁকা ইউনিয়ন আওয়ামীলীগের নেতৃবৃন্দ, অঙ্গসহযোগী সংগঠনের নেতৃবৃন্দ ও হাজার হাজার এলাকাবাসী।পরে দোয়া অনুষ্ঠানে সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করা হয় ও অসহায় দিনমজুর ও দুস্থ মানুষের মাঝে রান্না করা খাবার বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *