বাউবির রাজশাহী আঞ্চলিক কেন্দ্রে এইচএসসি ও বিএমএড প্রোগ্রামের সমন্বয়কারী ও টিউটরদের নিয়ে মতবিনিময় সভা

বাউবির রাজশাহী আঞ্চলিক কেন্দ্রে এইচএসসি ও বিএমএড প্রোগ্রামের সমন্বয়কারী ও টিউটরদের নিয়ে মতবিনিময় সভা

রাজশাহী

আরিফুল ইসলাম, রাজশাহী:

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় রাজশাহী আঞ্চলিক কেন্দ্রে ০৭ সেপ্টেম্বর ২০২৩ তারিখ আঞ্চলিক কেন্দ্রের কর্মকর্তা ও উপ-আঞ্চলিক কেন্দ্র প্রধান এবং এইচএসসি ও বিএমএড প্রোগ্রামের সমন্বয়কারী, টিউটর ও স্টাডি সেন্টারের প্রোগ্রাম সংশ্লিষ্ট ব্যক্তিদের নিয়ে মাঠ পর্যায়ে কিভাবে ভর্তি কার্যক্রম পরিচালনায় আরও গতিশীলতা আনা যায় তার উপায় খুজে বের করার জন্য বেলা ৩:০০টায় আঞ্চলিক পরিচালক (ভারপ্রাপ্ত)-এর সভাপতিত্বে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

পবিত্র কোরআন তিলায়াতের মাধ্যমে সভার কার্যক্রম শুরু হয় এবং শুরতেই আঞ্চলিক পরিচালক স্বাগত বক্তব্য রাখেন। সভায় প্রধান অতিথি হিসেবে নিউ গভ: ডিগ্রি কলেজ, রাজশাহী-এর অধ্যক্ষ প্রফেসর কালাচাঁদ শীল, বিশেষ অতিথি হিসেবে সরকারি টিচার্স ট্রেনিং কলেজ, পাবনা-এর অধ্যক্ষ (অব:) প্রফেসর ড. মো: সানাউল্লাহ্ ও রাজশাহী দারুস সালাম কামিল মাদরাসার অধ্যক্ষ ড. এইচ এম শহীদুল ইসলাম উপস্থিত ছিলেন।

এছাড়াও সভায় রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের অধীন এইচএসসি প্রোগ্রামের ৫টি স্টাডি সেন্টারের সমন্বয়কারী, প্রোগ্রাম সংশ্লিষ্ট শিক্ষক/কর্মকর্তা, বিএমএড প্রোগ্রামের প্রোগ্রাম সংশ্লিষ্ট শিক্ষক/কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। সভায় রাজশাহী আঞ্চলিক কেন্দ্রের এইচএসসি প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার এমএস উম্মে সালমা নাজিফা বর্তমানে মাঠ পর্যায়ে প্রোগ্রাম পরিচালনায় অসুবিধা ও এর থেকে উত্তরণের উপায় বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন।

এছাড়া বিএমএড প্রোগ্রামের প্রোগ্রাম অফিসার এমএস তানিয়া তালুকদার শিক্ষার্থী বৃদ্ধিতে বিভিন্ন প্রমোশনাল কার্যক্রম গ্রহণের বিষয়ে গুরুত্বপূর্ণ মতামত তুলে ধরেন। পাশাপাশি ৪টি উপ-আঞ্চলিক কেন্দ্রের প্রধানগণও মাঠ পর্যায়ে প্রোগ্রাম পরিচালনায় বিভিন্ন সমস্যা এবং কিভাবে এ সকল সমস্যা মোকাবিলা করে শিক্ষার্থী ভর্তিতে আরও গতিশীলতা আনা যায় সে বিষয়ে মতামত তুলে ধরেন।

সভায় উপস্থিত বিভিন্ন স্টাডি সেন্টারের সমন্বয়কারী ও প্রোগ্রাম সংশ্লিষ্ট শিক্ষক/কর্মকর্তা বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য প্রদান করেন। সভায় উপস্থিত বিশেষ অতিথি প্রফেসর ড. মো: সানাউল্লাহ্ প্রতিষ্ঠার সুচনালগ্ন থেকে বাউবি’র সাথে নিবিড়ভাবে জড়িত থেকে কাজ করার সৌভাগ্য হওয়ায় তিনি নিজেকে ধন্য মনে করেন এবং অবসর পরবর্তী সময়েও বাউবি’র স্বার্থে কাজ করে যাবার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

আরেকজন বিশেষ অতিথি ড. এইচ.এম. শহীদুল ইসলাম (অধ্যক্ষ/সমন্বয়কারী বাউবি বিএমএড প্রোগ্রাম) শিক্ষার্থীদের যথাসময়ে পাঠসামগ্রী প্রদান নিশ্চিতকরণ, ভর্তি কার্যক্রম পরিচালনায় আরও গতিশীলতা আনয়নের জন্যে ব্যানার, লিফলেট বিতরণের পাশাপাশি জেলা শিক্ষা কর্মকর্তা, রাজশাহী-এর সাথে যোগাযোগ করে বিভিন্ন মাদরাসার অধ্যক্ষগণকে ভর্তি বিষয়ে ম্যাসেজ প্রেরণের ব্যবস্থা নেয়ার পরামর্শ দেন।

সভার প্রধান অতিথি প্রফেসর কালাচাঁদ শীল তাঁর গুরুত্বপূর্ণ বক্তব্যে বলেন, বর্তমান সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ গড়তে হলে কোয়ান্টিটি নয়, কোয়ালিটি সম্পন্ন শিক্ষিত জাতি গঠন প্রয়োজন। আমরা রোবট মানুষ চাইনা, মানবিক মানুষ চাই। এ বিষয়ে বাউবি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে এবং এর জন্য প্রয়োজন বাউবি’র কোর্স ক্যারিকুলামের উন্নয়ন করা।

সভাপতি সভায় উপস্থিত সকলের বক্তব্য ধৈর্য্য সহকারে শুনেন এবং মাঠ পর্যায়ে বিদ্যমান বিভিন্ন সমস্যাসমূহ কর্তৃপক্ষকে অবহিতকরণ এবং দ্রুততম সময়ে কার্যকর ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন ও উপস্থিত সকলকে ধন্যবাদ জানিয়ে সভার কার্যক্রম সমাপ্তি ঘোষণা করেন। উল্লেখ্য, এদিন সকাল ১০:৩০ থেকে ১২:৩০টা পর্যন্ত উপ-আঞ্চলিক কেন্দ্রের প্রধানগণ ও আঞ্চলিক কেন্দ্রের কর্মকর্তাদের নিয়ে নিয়মিত মাসিক সমন্বয় সভাও অনুষ্ঠিত হয় এবং দুটি সভারই সঞ্চালনার দায়িত্ব পালন করেন সহকারী আঞ্চলিক পরিচালক এমএস তানিয়া তালুকদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *