বাগমারা'র খয়রা ও ষষ্ট্রীখালি বিলে মাছ মারার অবৈধ জাল জব্দ

বাগমারা’র খয়রা ও ষষ্ট্রীখালি বিলে মাছ মারার অবৈধ জাল জব্দ

রাজশাহী

মো: জাহাঙ্গীর আলম রাজশাহী:

রাজশাহীর বাগমারা উপজেলার বিল ও জলাশয়ে অভিযান চালিয়ে মাছ মারার অবৈধ জাল জব্দ করা হয়েছে। পরে তা আগুনে পোড়ানো হয়েছে। বৃহস্পতিবার (২৪আগষ্ট) উপজেলা মৎস অফিস মাছ ও জলজ প্রাণী রক্ষায় বিল-জলাশয়ে অভিযান পরিচালনা করে।

উপজেলা মৎস কর্মকর্তা রবিউল ইসলাম থানা পুলিশের সহযোগিতা নিয়ে উপজেলার শ্রীপুর ইউনিয়নের খয়রা বিল ও ষষ্ট্রীখালি জলাশয়ে অভিযান চালায়।

এসময় ১৫ টি চায়না দুয়ারী জাল আটক ও পরে সেগুলো আগুন দিয়ে পুড়িয়ে ফেলা হয়। চায়না জাল, ম্যাজিক জাল, কারেন্ট জাল বিভিন্ন নামে স্থানীয় ভাবে পরিচিত এসব জাল ব্যবহার করার ফলে মা মাছ সহ বিভিন্ন জলজ প্রাণী রক্ষা পাচ্ছে না। বাগমারার নদনদী গুলোতে সম্প্রতি এসব জালের ব্যবহার ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে।

ফলে বিভিন্ন প্রজাতির মা মাছ ও শামুখ, কাঁকড়া সহ বিভিন্ন জলজ প্রাণী মারা পড়ছে এসব জালে। উপজেলা মৎস কর্মকর্তা রবিউল ইসলাম জানান, এ বছর মাছের প্রজনন মৌসুমের মৎস সপ্তাহ থেকে শুরু করে এ পর্যন্ত ১৩৫ টি চায়না দুয়ারী জাল আটক করে সেগুলো আগুন লাগিয়ে ধ্বংস করা হয়েছে। আগামীতেও এসব অবৈধ জাল ধ্বংস করতে আমাদের অভিযান চলমান থাকবে।

উপজেলা নির্বাহী অফিসার এ,এফ,এম আবু সুফিয়ান জানান, এই উপজেলায় মৎস আরো প্রসার লাভ করার সম্ভবনা রয়েছে। তাই এখানে সব রকমের অবৈধ জালের ব্যবহার সম্পূর্নরুপে বন্ধ করতে আমরা তৎপর আছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *