ভারতে বাঁধ খুলে দেওয়ার প্রতিবাদে রাবি শিক্ষার্থীদের বিক্ষোভ

রাজশাহী

মোঃ ইসরাফিল হোসেন,রাজশাহী:

ভারতের ডম্বুর ও গজলডোবা বাঁধ খুলে দেওয়ার প্রতিবাদে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ সমাবেশ করেছেন কয়েক হাজার শিক্ষার্থী। বুধবার মধ্যরাতে নগরীর তালাইমারি মোড়ে এ বিক্ষোভ করেন সাধারণ শিক্ষার্থীরা।

এর আগে ক্যাম্পাসের বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা জড়ো হয়ে বিশ্ববিদ্যালয়ের জোহা চত্বরে অবস্থান নেন। পরে মূল ফটক হয়ে বিক্ষোভরত শিক্ষার্থীরা তালাইমারিতে কিছুক্ষণ অবস্থান করে কর্মসূচি শেষ করেন। এ সময় তারা ভারতের সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যার দাবি জানান।

এ ছাড়া ‘বন্ধু না শত্রু-শত্রু; ‘হাসিনার বন্ধু, আমাদের শত্রু’; ‘তুমি কে আমি কে, আবরার, আবরার; কে মেরেছে কে মেরেছে স্বৈরাচার’ শিক্ষার্থীদের ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

বিক্ষোভে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক গোলাম কিবরিয়া চৌধুরী বলেন, “গত ১৫ বছর ধরে ভারত বাংলাদেশের সঙ্গে যা যা করছে, এক কথায় তা অন্যায়। আমরা লক্ষ্য করেছি, ভারতের সঙ্গে বাংলাদেশের নয় বরং একটি রাজনৈতিক দলের সম্পর্ক তৈরি হয়েছে। ফলত এই দলটি নানা সময়ে ভারতকে বিশেষ সুবিধা দিয়ে আসছে। যা ভয়াবহ বৈষম্যমূলক। অথচ একটি দেশের সঙ্গে আরেকটি দেশের মানুষের সম্পর্ক হওয়া উচিত।”

তিনি বলেন, সাধারণ শিক্ষার্থীসহ বাংলাদেশের সাধারণ জনগণ ভারতের সঙ্গে সব বৈষম্যমূলক তথা অসম চুক্তি বাতিলের দাবি জানায়।

ভারতের বাঁধ খুলে দেওয়া নিয়ে বৃহস্পতিবার তাদের কর্মসূচি থাকলেও সাধারণ শিক্ষার্থীরা রাতেই বিভিন্ন হল থেকে স্বতঃস্ফূর্তভাবে বিক্ষোভে অংশ নেন বলে দাবি করে গোলাম কিবরিয়া বলেন, “এ থেকে স্পষ্টত বুঝা যায়, ভারতের সঙ্গে সব অসম চুক্তিতে সাধারণ জনগণ কী পরিমাণ ক্ষুব্ধ!”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *