লেবাননের পর ইয়েমেনে হামলা চালালো ইসরায়েল

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেক্সঃ

লেবাননে ইরান-সমর্থিত সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্য করে হামলা চালানোর মধ্যেই এবার ইয়েমেনে বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি বাহিনী। দেশটিতে থাকা ইরান সমর্থিত আরেকটি সশস্ত্রগোষ্ঠী হুতির বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে এই হামলা শুরু করেছে দখলদার দেশটি।

ইরান-সমর্থিত সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহকে লক্ষ্যবস্তু করে লেবাননে একের পর এক বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এই হামলায় হিজবুল্লাহ প্রধান হাসান নাসরুল্লাহসহ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

বাংলাদেশ সময় রোববার (২৯ সেপ্টেম্বর) রাতে বিবিসি জানিয়েছে, ইয়েমেনে হামলার বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। ইয়েমেনের রাস ইসা ও হুদাইদাহ এলাকায় হুতিদের সামরিক আস্তানা লক্ষ্য করে এই হামলা চালিয়েছে তারা।

ইসরায়েল বলছে, তারা ইয়েমেনের বিদ্যুৎকেন্দ্র ও সমুদ্রবন্দরে হামলা চালিয়েছে। ইয়েমেনে হামলার বিষয়ে এক্সে পোস্ট করা একটি বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বলেছে, ফাইটার জেট, রিফুয়েলিং এবং ইন্টেলিজেন্স প্লেনসহ বিমানবাহিনীর কয়েক ডজন বিমান নিয়ে ইয়েমেনের রাস ইসা ও হুদায়দাহ অঞ্চলে হুতির সামরিক লক্ষ্যবস্তুতে হামলা করা হয়েছে। বিদ্যুৎকেন্দ্র ও তেল আমদানিতে ব্যবহৃত একটি সমুদ্র বন্দরেও হামলা চালানো হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা বিভিন্ন ছবি এবং ভিডিওতে ইয়েমেনের হুদাইদাহ বন্দরে ইসরায়েলের হামলার চিত্র দেখা গেছে।

এদিকে হামলার কথা স্বীকার করে হুতি নিউজ এজেন্সি একটি বিবৃতি প্রকাশ করেছে। এতে বলা হয়েছে, ইয়েমেনি সমর্থন ফ্রন্ট থামবে না। ইহুদিবাদী শত্রুর বিরুদ্ধে আমাদের হামলা বন্ধ হবে না। এর আগে শুক্রবার ও শনিবার ইয়েমেন থেকে ইসরায়েলের দিকে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল হুতি যোদ্ধারা।

সূত্র: বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *