সংক্ষিপ্ত বিশ্ব সংবাদ: ১৫ জুলাই ২০২৩

আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেক্সঃ

আমাদের চারপাশে অসংখ্য ঘটনা ঘটছে প্রতিদিন। এর মধ্যে হয়তো আলোচনায় আসে হাতেগোনা কিছু। তবে সময় ও পরিস্থিতির পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠে বেশ কিছু বিষয়। এগুলো জানা না থাকলে অনেক ক্ষেত্রেই পিছিয়ে পড়তে হয়। এ কারণে বিশ্বের বিভিন্ন প্রান্তে ঘটে যাওয়া নানা ঘটনা থেকে সংক্ষেপে গুরুত্বপূর্ণ কিছু সংবাদ থাকছে জাগো নিউজের পাঠকদের জন্য-

অনুমতি পেয়েও পবিত্র তোরাহ-বাইবেল পোড়ালেন না মুসলিম যুবক

ওই যুবক বলেন, আমি কখনোই কোনো ধর্মগ্রন্থ পোড়াবো না। ইসলাম আমাকে এ শিক্ষা দেয় না। আর সত্যি বলতে, তোরাহ ও বাইবেল পোড়ানোর কেনো ইচ্ছাই আমার ছিল না। আমি শুধু আমার ধর্মের পবিত্র গ্রন্থ কোরআন পোড়ানোর প্রতিবাদস্বরূপ এ কর্মসূচির ডাক দিয়েছি।

বেইজিং-নয়া দিল্লির সম্পর্ক স্থিতিশীল করা প্রয়োজন: চীনা কূটনীতিক

চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মনিয়াম জয়শঙ্করকে বলেছেন, বেইজিং ও নয়া দিল্লির মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্ক স্থিতিশীল করা প্রয়োজন। শুক্রবার (১৪ জুলাই) ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর জোট আসিয়ানের সম্মেলনের ফাঁকে হওয়া দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ মন্তব্য করেন।

সরাসরি ব্র্যান্ড থেকে পণ্য কিনতে চান অধিকাংশ মানুষ

জরিপ বলছে, ৬৩ শতাংশ ভোক্তা এখন সরাসরি ব্র্যান্ডের নিজস্ব ওয়েবসাইট থেকে পণ্য কিনছেন। আর সমীক্ষায় অংশ নেওয়া অর্ধেক মানুষ আগামী ৬ মাসের মধ্যে অনলাইনে কেনাকাটা বাড়ানোর চিন্তায় রয়েছেন। প্রায় ৫৫ শতাংশ মানুষ কেনাকাটার আগে অনলাইনে থেকে বিভিন্ন তথ্য জেনে নেন।

ভোট পরবর্তী সহিংসতার বলি এবার তৃণমূলের বুথ সভাপতি

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত নির্বাচন শেষ হয়েছে বেশ কয়েক দিন হয়েছে। কিন্তু এখনো রাজ্যটির বিভিন্ন প্রান্ত থেকে আসছে সহিংসতার খবর। এবার ভোট পরবর্তী সহিংসতার বলি দক্ষিণ ২৪ পরগনা জেলার ক্যানিং থানার তেঁতুলতলা সাতমুখি গাজিপাড়ার তৃণমূল কংগ্রেসের বুথ সভাপতি নান্টু গাজি। তার বয়স ৪২ বছর।

তালেবান সরকারকে পাকিস্তান সেনাপ্রধানের কঠোর হুঁশিয়ারি

বিজ্ঞাপন

আফগানিস্তানে আশ্রয় গ্রহণকারী ও সীমান্ত অতিক্রম করে পাকিস্তানে এসে হামলাকারী সন্ত্রাসীদের আশ্রয় দেওয়ার ব্যাপারে কাবুলকে সতর্ক করে দিয়েছে ইসলামাবাদ। পাকিস্তান বলেছে, সন্ত্রাসীদের আশ্রয়-প্রশ্রয় দেওয়া বন্ধ না করলে ইসলামাবাদ ‘কার্যকর ব্যবস্থা’ গ্রহণ করবে।

দক্ষিণ কোরিয়ায় বন্যা-ভূমিধসে মৃত ৭

দক্ষিণ কোরিয়ায় বন্যা-ভূমিধসে অন্তত সাতজনের মৃত্যুর খবর পাওয়া গেছে। নিখোঁজ রয়েছে তিনজন। তাছাড়া এ ঘটনায় আহত হয়েছে সাতজন। বন্যাকবলিত এলাকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে কয়েক হাজার মানুষকে। টানা তিনদিনের ভারী বৃষ্টির কারণে সেখানে ভূমিধসের ঘটনা ঘটছে। শনিবার (১৫ জুলাই) দেশটির কর্মকর্তারা এ তথ্য জানিয়েছে।

ইমানুয়েল ম্যাক্রোঁকে সেতার-বউকে শাড়ি উপহার দিলেন মোদী

দুই রাষ্ট্রনেতার সাক্ষাতের সময় মোদীর দেওয়া উপহারের তালিকার মধ্যে ছিল একটি পচাম্পলি ইক্কাত সিল্ক শাড়ি, একটি মার্বেলের টেবিল, একটি কাশ্মীরি গালিচা ও চন্দনকাঠ দিয়ে তৈরি হাতির প্রতিকৃতি। সঙ্গে ম্যাক্রোঁর জন্য সেতারের প্রতিকৃতি। ফরাসি প্রেসিডেন্টের বিশেষ পছন্দ এই ভারতীয় বাদ্যযন্ত্রটি। ইক্কাত সিল্ক শাড়িটি ম্যাক্রোঁর স্ত্রী তথা ফ্রান্সের ফার্স্ট লেডি ব্রিজিট ম্যাক্রোঁকে উপহার দিয়েছেন মোদী। বিশেষ কারুকার্য করা এই শাড়ি তেলঙ্গানার শিল্পীদের তৈরি। উজ্জ্বল রং এবং নকশার জন্য পচাম্পলি ইক্কাত শাড়ির খ্যাতি বিশ্বজোড়া।

ঝুঁকিপূর্ণ পথে ইউরোপে পাড়ি: ছয় মাসে প্রায় ৩০০ শিশুর মৃত্যু

ইউরোপে যাওয়ার পথে চলতি বছরের প্রথম ছয় মাসে অন্তত ২৮৯ শিশুর মৃত্যু হয়েছে। জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ এ তথ্য নিশ্চিত করেছে। শুক্রবার (১৪ জুলাই) সংস্থাটি জানায়, ২০২২ সালের প্রথম ছয় মাসের তুলনায় এবারের সংখ্যা দ্বিগুণ। দ্বন্দ্ব-সংঘাত ও জলবায়ু পরিবর্তনের কারণে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে এসব শিশু প্রাণ হারায়।

ইরানের সঙ্গে উত্তেজনা, উপসাগরে যুদ্ধবিমান পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ইরানের সঙ্গে উত্তেজনার মধ্যেই হরমুজ প্রণালীর কাছে যুদ্ধবিমান মোতায়েন করছে যুক্তরাষ্ট্র। মার্কিন এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন, হরমুজ প্রণালীতে ইরান যাতে কোনো জাহাজ আটক করতে না পারে সে জন্যই এই পদক্ষেপ নেওয়া হচ্ছে। খবর আল-জাজিরার। শুক্রবার পেন্টাগনে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ওই কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্র এই সপ্তাহের শেষের দিকে উপসাগরীয় অঞ্চলে এফ-১৬ যুদ্ধবিমান পাঠাবে।

দক্ষিণ কোরিয়ায় প্রবেশে নিয়ম শিথিল

দক্ষিণ কোরিয়া প্রবেশের ক্ষেত্রে কিউ-কোড পূরণ ও কোয়ারেন্টাইন নিয়ম শিথিল হতে যাচ্ছে। শনিবার (১৫ জুলাই) থেকে নতুন এ নিয়ম কার্যকর হবে। সম্প্রতি বিশ্বব্যাপী করোনা ও মাঙ্কি পক্স রোগীর সংখ্যা কমে যাওয়ায় এ সিদ্ধান্ত নিয়েছে কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ বিভাগ। তবে ভ্রমণকারীদের মধ্যে কোনো উপসর্গ দেখা দিলে তা শরীরের তাপমাত্রা পরিমাপের মাধ্যমে শনাক্ত করার প্রক্রিয়া চলমান থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *