ইন্টারনেট সংযোগ না থাকলেও হারানো ফোন খুঁজে পাবেন

বিজ্ঞান ও প্রযুক্তি

বিজ্ঞান-প্রযুক্তি ডেক্সঃ

গুগলের জনপ্রিয় একটি অ্যাপ হচ্ছে ফাইন্ড মাই ডিভাইস। এবার সেই অ্যাপের অ্যাডভান্স ভার্সন লঞ্চ করলো গুগল। নতুন ভার্সনে একাধিক সুবিধা পাওয়া যাবে। প্রথম সুবিধা হলো ইন্টারনেট ছাড়াও খুঁজে পাবেন হারানো স্মার্টফোন, ট্যাবলেট এবং হেডফোন। এর আগে হেডফোন খুঁজে পাওয়ার সুবিধা ছিল না। যা নতুন যোগ করেছে গুগল।

গুগল I/O ২০২৩ ইভেন্টে প্রথম এই ফাইন্ড মাই ডিভাইস অ্যাডভান্স ভার্সনের ঘোষণা করেছিল। এতদিন কোনো হারানো স্মার্টফোন খুঁজে পাওয়ার জন্য সেখানে ইন্টারনেট কানেকশন দরকার পড়ত (ওয়াইফাই অথবা সেলুলার)। তবে নতুন ফিচার ব্লুটুথের মাধ্যমে ইন্টারনেট ছাড়াই ব্যবহার করতে পারবেন।

যে স্মার্টফোন হারিয়ে যাবে সেখানে ইন্টারনেট কানেকশন না থাকলেও তার লোকেশন খুঁজে পাবেন। এমনকি গুগল পিক্সেল ৮ এবং পিক্সেল ৮ প্রো স্মার্টফোনের ব্যাটারি ডেড থাকলে বা শেষ হয়ে গেলেও খুঁজে পাওয়া যাবে। এজন্য একটি বিশেষ পিক্সেল হার্ডওয়্যার যোগ করতে চলেছে স্মার্টফোন সংস্থাগুলো। মে থেকে ব্লুটুথ কানেক্টিভিটি ডিভাইসও ট্র্যাক করা যাবে।

ফোনে ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ রাখার আরও কয়েকটি সুবিধা জেনে নিন-

অফলাইন ডিভাইস
আপনার স্মার্টফোনের সঙ্গে যে অ্যান্ড্রয়েড ডিভাইস (ফোন বা ট্যাব) কানেক্টেড থাকবে সেটি অফলাইন হলেও খুঁজে পাবেন। উক্ত চুরি যাওয়া বা হারিয়ে যাওয়া ডিভাইসে যদি ইন্টারনেট না থাকে তাও সেটির লোকেশন খুঁজে পাবেন।

কাছাকাছি হারিয়ে গেলে দ্রুত খুঁজে পাবেন
অনেকসময় যে জিনিসগুলো হারিয়ে ফেলি সেগুলো কাছেই থাকে। তাই আপনি যদি ওই ডিভাইসে কাছাকাছি থাকেন তাহলে দ্রুত ফাইন্ড মাই ডিভাইস অ্যাপ থেকে খুঁজে পেয়ে যাবেন ঠিক আপনার মানিব্যাগ এবং চাবির মতো।

পিনপয়েন্ট ডিভাইস
অনেকেই মাঝেমধ্যে বাড়িতেই চাবি বা ফোনের মতো দৈনন্দিন জিনিস হারিয়ে ফেলেন অনেক। তাই ফাইন্ড মাই হোম নেস্ট ডিভাইস আপনার ডিভাইস পিনপয়েন্ট করে রাখবে।

সূত্র: ফোক্স নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *