দাফনের পর কবরের পাশে অবস্থান করে দোয়া করা কি বিদআত?

দাফনের পর কবরের পাশে অবস্থান করে দোয়া করা কি বিদআত?

ইসলাম

ইসলামীক ডেক্সঃ

মৃত ব্যক্তিকে দাফন করার তার কবরের পাশে কিছুক্ষণ অবস্থান করে তার জন্য রহমত ও মাগফেরাত প্রার্থনা করা, ফেরেশতাদের প্রশ্নের জবাবে তার ইমানি দৃঢ়তা প্রার্থনা করা মুস্তাহাব।

রাসুল (সা.) এ রকম আমল করেছেন বলে বর্ণিত রয়েছে। ওসমান ইবনে আফফান (রা.) থেকে বর্ণিত রয়েছে, আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) মৃত ব্যক্তিকে দাফন করার পর সেখানে অবস্থান করতেন এবং বলতেন, তোমরা তোমাদের ভাইয়ের জন্য ক্ষমা প্রার্থনা কর। তার জন্য দৃঢ়তার দোয়া করো। এখনই তাকে জিজ্ঞাসা করা হবে। (সুনানে আবু দাউদ: ৩২১৩)

সহিহ মুসলিমে এসেছে বিখ্যাত সাহাবি আমর ইবনুল আস (রা.) তার মৃত্যুর সময় অসিয়ত করেছিলেন, তাকে দাফন করার পর কবরের পাশে অবস্থান করে দোয়া করতে। আবদুর রহমান ইবনে শামাসাহ থেকে বর্ণিত রয়েছে মৃত্যুর সময় আমর ইবনুল আস (রা.) বলেছিলেন, আমি যখন মারা যাব, তখন যেন কোনো বিলাপকারিনী অথবা আগুন আমার জানাজার সাথে না থাকে।

আমাকে যখন দাফন করবে তখন আমার ওপর আস্তে আস্তে মাটি ফেলবে এবং দাফনের পর একটি উট জবাই করে তার মাংস বণ্টন করতে যতক্ষণ সময় লাগে, ততক্ষন আমার কবরের পাশে অবস্থান করবে। যেন তোমাদের উপস্থিতির (দোয়া ও ইস্তেগফারের) কারণে আমি আতঙ্কমুক্ত অবস্থায় চিন্তা করতে পারি যে, আমার রবের দূতদের প্রশ্নের কী জবাব দেব। (সহিহ মুসলিম: ১২১)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *