দাঁতের ক্যাভিটি থেকে মুক্তির ৫ উপায়

দাঁতের ক্যাভিটি থেকে মুক্তির ৫ উপায়

জীবনযাপন

লাইফস্টাইল ডেক্সঃ

দাঁতের সমস্যায় কমবেশি সবাই ভোগেন। দাঁতে পোকা হওয়া, মাড়ির সমস্যার পাশাপাশি দাঁতের আরও এক সমস্যা হলো ক্যাভিটি। শিশু থেকে বয়স্ক অনেকের দাঁতেই দেখা যায় ছোট ছোট কালো গর্ত।

এক্ষেত্রে দাঁতে ছোট কালো গর্ত হয়। যাকে বলা হয় ক্যাভিটি বলে। এটি ব্যাকটেরিয়ার কারণে হয়। প্রতিবার খাবার খাওয়ার পর ঠিকমতো দাঁত পরিষ্কার করা না হলে খাবার জমতে থাকে।

দাঁতের ক্যাভিটি সব বয়সীদেরই প্রভাবিত করতে পারে। মিষ্টিপ্রেমীদের সবচেয়ে বেশি ক্য়াভিটিতে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ায়।

শুরুতেই ক্যাভিটির চিকিৎসা না করা হলে ক্ষয় বাড়তে শুরু করে। সারাদিনের খাবার ও পানীয় থেকে খাদ্যের খুব ছোট ছোট কণা দাঁতের মধ্যে জমা হতে থাকে, ফলে দাঁতে ব্যাকটেরিয়া হতে শুরু করে।

এই ব্যাকটেরিয়া থেকেই প্লাক নামক একটি পুরু স্তর তৈরি হয় দাঁতে। এই স্তর দাঁতে ক্ষয় সৃষ্টি করে। স্ট্রেপ্টোকোকাস মিউট্যানস নামক এক ধরনের ব্যাকটেরিয়া, যা সবচেয়ে বেশি ক্ষতি করে দাঁতের।

ক্যাভিটি হচ্ছে বুঝতে পারলে সময় নষ্ট না করে চিকিৎসা শুরু করুন। ক্যাভিটি প্রাথমিক স্তরে থাকলে বাড়িতেই সারিয়ে তুলতে পারেন ঘরোয়া কয়েকটি উপায়ে।

নারকেল তেল

ক্যাভিটি থেকে মুক্তি পেতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এর জন্য আপনি এক চামচ এক্সট্রা ভার্জিন অলিভ অয়েল তেল নিয়ে মুখে রাখুন।

এবার এই তেল মুখের ভেতর প্রায় ১০ মিনিট কুলকুচি করুন ও পরে ধুয়ে ফেলুন। তারপর যথারীতি ব্রাশ করুন। আপনি চাইলে ব্রাশ করার পর ফ্লস অর্থাৎ দাঁতের মাঝে পাতলা সুতো দিয়েও পরিষ্কার করতে পারেন।

লিকোরিস রুটগহ্বর থেকে মুক্তি পেতে আপনি লিকোরিস রুটও ব্যবহার করতে পারেন। এর জন্য এক টুকরো লিকোরিস রুট নিয়ে এর পাউডার তৈরি করুন। তারপর সকাল-সন্ধ্যা এই পাউডার দিয়ে ব্রাশ করে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

নিম ডাল

এক টুকরো নিম ডাল নিয়ে এর পাতা তুলে ফেলুন, তারপর পরিষ্কার পানি দিয়ে ডালটি ধুয়ে ফেলুন। এরপর এই ডালের উপরের অংশ চিবিয়ে একটু নরম করে নিন।

যখন এই অংশটি নরম হয়ে ব্রাশের মতো দেখাতে শুরু করবে, তখন এটি আপনার দাঁতে ১০-১৫ মিনিটের জন্য ঘষতে থাকুন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লবঙ্গ তেল

এই সমস্যা দূর করতে লবঙ্গ তেলও ব্যবহার করতে পারেন। এর জন্য একটি তুলো নিয়ে তাতে দুই-তিন ফোঁটা লবঙ্গ তেল দিন। তারপর তুলোর সাসায্যে দাঁতে সামান্য ঘষে নিন ও ঘুমিয়ে পড়ুন।

রসুন

ক্যাভিটির সমস্যা দূর করতে রসুন ব্যবহার করতে পারেন। এর জন্য চার-পাঁচটি রসুনের কুঁড়ি খোসা ছাড়িয়ে পিষে ভালো করে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট দাঁতে লাগিয়ে ১০ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন ও ব্রাশ করুন।

সূত্র: প্রেসওয়্যার ১৮/টিভি ৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *